বিখ্যাত রাষ্ট্রপ্রধানদের দাবাপ্রেম

30

দাবা সেই বিখ্যাত খেলা, অবসর পেলেই যাতে বুঁদ হতেন বড় বড় রাজনীতিবিদ ও বিখ্যাত সাহিত্যিকরা। এমনটি ষোড়শ শতাব্দীতে বৃটিশ রাজপরিবারে এর আসক্তির কারণে দাবাকে বলা হত রাজকীয় খেলা’। বিখ্যাত যেসব ব্যক্তি দাবা খেলেছেন এবং রাজনৈতিক জীবন তাদের খেলায় বাধা হতে পারেনি তার মধ্যে রয়েছেন, বারাক ওবামা, এডল্‌ফ হিটলার, ভ্লাদিমিন পুতিন, চে গুয়েভারা ও উইনস্টন চার্চিল।

দাবা খেলায় বিখ্যাত ব্যক্তিদের মধ্যে সবার ওপরে আছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজে থাকাকালে (২০০৮-২০১৬) স্ত্রী ফার্স্ট লেডি মিশেলের সঙ্গে তার দাবা খেলা ছিল বিখ্যাত। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ এই প্রেসিডেন্ট জানান, তিনি দাবা খেলা শিখেছেন তার দাদা এবং বাবার ইন্দোনেশীয় স্ত্রীর কাছে। ওবামা ভারতীয় বিশ্বখ্যাত দাবাড়ু বিশ্বনাথন আনন্দের সঙ্গে দাবা খেলেছেন, যিনি সৌদি আরবে চলমান আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের মতো বিখ্যাত নাৎসি লিডার এডল্‌ফ হিটলারও ছিলেন দাবায় আসক্ত। ১৯০৯ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সমাজতন্ত্রী নেতা ভ্লাদিমির ইলিচ লেনিনের সঙ্গে তার দাবা খেলার ছবি বিখ্যাত হয়ে গিয়েছিল।

লাতিন আমেরিকার রাজনীতি বিষয়ক লেখকদের মতে, কিউবার নেতা ফিদেল ক্যাস্ত্রো ও চে গুয়েভারা ছিলেন তৎকালীন বিশ্বের অন্যতম সেরা দাবাড়ু। ক্যাস্ত্রো ১৯৬৬ সালে হাভানায় অনুষ্ঠিত দা