উত্তরে আ.লীগের প্রার্থি আদম তমিজি হক

571

 

মেহেদি হাসান লিটনঃ বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক গণনন্দিত আদম তমিজি হক আসন্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে আওয়ামীলীগের মেয়র পদপ্রার্থি।

প্রয়াত মেয়র আনিসুল হকের স্থানে ক্লিন ইমেজ ও গতিময় তারুণ্যদীপ্ত ব্যক্তিত্বের অধিকারি দেশের অন্যতম শিল্পপ্রতিষ্ঠান এটি হক গ্রুপের চেয়ারম্যান আদম তমিজি হকের একমাত্র উত্তরসূরী। আওয়ামী লীগের নেতা-কর্মীরা এ মুহূর্তে এমন আশাবাদ ব্যক্ত করছেন। মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার আস্থাভাজন, স্নেহভাজন, আদম তমিজি হক-কে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে বিশ্বের একটি আধুনিক শহরে রূপান্তরিত করতে আদম তমিজি হক-কে প্রার্থি নির্বাচন করবেন এমনটাই অনেকে ধরে রেখেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, ঢাকা উত্তর সিটি নির্বাচন নিয়ে নেত্রীর নিজস্ব চিন্তাভাবনা ও হিসাবনিকাশ আছে। কাকে মনোনয়ন দেওয়া হবে, কে মনোনয়ন পাওয়ার যোগ্য, এসব বিষয়গুলো তিনি গুরুত্বের সাথে দেখছেন। নিয়মিত সর্বশেষ পরিস্থিতির খোঁজ খবর রাখছেন প্রধানমন্ত্রী এমন তথ্যও জানিয়েছে তার ঘনিষ্ঠ সূত্রটি। অন্য একটি সূত্র জানায়, নেত্রী এমন প্রার্থী দিতে চান, যার মনোনয়ন পাওয়া মানেই বিজয় নিশ্চিত। এ ধরনের প্রার্থী খুঁজে বের করতে কাজ করছেন তিনি। এছাড়াও গোয়েন্দা প্রতিবেদনের উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে।

এদিকে ঢাকা উত্তরে জনসমর্থনের দিক থেকে এগিয়ে আছেন আলোচিত ব্যবসায়ী পরিবারের সন্তান ব্যবসায়ী আদম তমিজি হক। জনপ্রতিনিধি না হয়েও ইতোমধ্যে অক্লান্ত পরিশ্রমে উত্তরের জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছেন। মানুষের বিপদে আপদে এগিয়ে আসেন কোন পরিস্থিতিতে। আওয়ামীলীগের রাজনীতিতে তেমন পরিচিত মুখ না হলেও দেশের ব্যবসায়ী সমাজ ও রাজনৈতিক অঙ্গনে একজন ক্লীন ইমেজের মানুষ হিসেবেই সবাই চিনে। সেজন্য ঢাকা উত্তরের আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠনের একটা বিশাল অংশ ব্যবসায়ী আদম তমিজি হক-কে আ.লীগের প্রার্থি হিসেবে দেখতে চায়। তাছাড়া আ.লীগের মনোয়ন দৌঁড়ে ইতোমধ্যে আদম তমিজি হকই এগিয়ে আছেন।

বিভিন্ন জাতীয় সংবাদপত্রের রিপোর্টে আ.লীগের সম্ভাব্য প্রার্থি তালিকায় জোড়াল ভাবে নাম প্রকাশ হচ্ছে আলোচিত সমাজসেবক আদম তমিজি হকের নাম। এদিকে বিভিন্ন পত্র-পত্রিকায় তার নাম আসাতে তৃণমূল নেতা-কর্মীদের মাঝে চাঙা ভাব দেখা গেছে। তাদের মতে আদম তমিজি হককে নিয়ে নতুন করে ভাববার সুযোগ এসেছে।

এক সময়ের ঢাকা কলেজ কাঁপানো কেন্দ্রীয় ছাত্রলীগের সদ্য সাবেক সহসভাপতি নুরুল ইসলাম বাদশা সদালাপী আদম তমিজি হক সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে বলেন, সৎ, নির্লোভ বহুমাত্রিক কৃতিত্বের অধিকারী একজন আলোকিত মানুষ। অসহায় ছিন্নমূল মানুষ ও সমাজের জন্য নীরবে-নিভৃতে কাজ করে যাচ্ছেন নিজ তাগিদে। সবসময় সমাজকে আলোকিত করার মহাকর্মযজ্ঞ তাড়িয়ে বেড়ায় মানুষটিকে । তারুণ্যনির্ভর বর্ণাঢ্য জীবনের অধিকারী সাদা মনের আলোকিত এ মানুষটির নাম আদম তমিজি হক। সব শ্রেণিপেশার মানুষকে আপন করে নেয়ার গুণ রয়েছে তার মধ্যে। মানুষটিকে খুব কাছে থেকে দেখেছি, সকলের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন খোলা মনে। অর্থ-প্রাচুর্যের মধ্যে থেকেও শৈশব থেকে দেশের জন্য কিছু করতে পারাকে সৌভাগ্য মনে করে আসছেন। আমার বিশ্বাস দলমত নির্বিশেষে সকলে একথা বলতে বাধ্য, আদম তমিজি হকই ঢাকা উত্তর সিটিকে বিশ্বের উন্নত শহরগুলোর একটিতে রূপান্তরিত করতে পারবেন।

স্থানীয় বিভিন্ন রাজনৈতিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে ঢাকা উত্তর সিটি নির্বাচনে আদম তমিজি হক নৌকার মনোনয়ন পেলে দল-মত নির্বিশেষে সবাই নৌকায় ভোট দিবে। বিশেষ করে তরুণ প্রজন্ম আদম তমিজির দিকেই বেশি ঝুঁকবে। একাধিক আ’লীগ সমর্থক, কর্মী ও সাধারণ ভোটাররা বলেন আদম তমিজিকে দল দেখে নয় আমরা ব্যক্তি ও তার সততা আদর্শের জন্য ভোট দিবো। তিনি যতটা পেরেছেন সাধারণ মানুষের উপকার করে যাচ্ছেন।

আওয়ামী লীগের হাইকমান্ড সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর সিটি নির্বাচনে আওয়ামী লীগ ক্লীন ইমেজের কাউকে মনোনয়ন দিবে। মনোনয়ন পাওয়া না পাওয়ার বিষয়ে আদম তমিজি হক বলেন, জনগণের সেবা করার জন্য আ.লীগের রাজনীতি করি। পদ চাই না, ঢাকাকে আধুনিক শহর হিসেবে গড়তে ও জনগণের সেবা করতে চাই। সাধারণ মানুষদের জন্যই আমি নমিনেশন চাইবো। আমি নেত্রীর প্রতি আস্থাশীল। ক্ষমতা চাই না । আমি চাই সাধারণ মানুষের কর্মী হয়ে তাদের পাশে দাঁড়াতে। প্রধানমন্ত্রী যদি কর্মের মূল্যায়ন করেন, সততার মূল্যায়ন করেন, তাহলে আমি মনোনায়ন পাবো ইনশাল্লাহ্।