খালেদার সাথে যে অন্যায় হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি : আলী হাসান আসকারী

726

 

দোয়া করি আপনি বেঁচে থাকেন, কিন্তু কিভাবে? এই বিদায় যে আপনার শেষ বিদায়, ক্ষমা করবেন আমাকে-নবাব পরিবার কে, আপনার জন্য কিছুই করতে পারিনি। ওরা আপনাকে বাঁচতে দিবে? হয় তো খুব শীগ্রই আপনার জানাজার নামাজে শরিক হবো।

এতিম বলতে আমরা কি বুঝি? বাংলাদেশে হাজারো সংগঠন আছে যারা প্রতিদিন বিভিন্ন দেশ থেকে এতিম গরিবের কথা বলে হাজার হাজার কোটি টাকা এনেছে। যে দেশের মানুষ তিনবেলা খেতে পারে না তারা কি এতীম না? আর সেই দেশের রাজনীতিবিদ- হাজার হাজার কোটি টাকার মালিক এটা কি?

মানুষকে ভালোবাসতে শিখুন, ক্ষমা করতে শিখুন, কেননা ক্ষমা হিংসা বিদ্বেষ কমায়। যুক্তিতর্ক আলোচনা সমালোচনায় সমাধান সম্ভব, বলপ্রয়োগে নয়। যুক্তিতর্ক আলোচনা সমালোচনা করার সময় ও পরিমিতিবোধ থাকা জরুরী। ব্যবহার বংশ রুচির প্রতীক। দেশের সচেতন জনগনের কাছে নিবেদন এই দেশ আমার- এই দেশের পরিবেশের উন্নতি আমাকে আনন্দিত করবে।

নেতাদের নোংরা তর্কাতর্কি আমাকে কষ্ট দেয়। আমাদের দেশের সামগ্রিক মান যে কমে গেছে বিভিন্ন ব্লগের নোংরা তর্কাতর্কি তারই প্রমান। শুধু রাজনীতিবিদদের দোষ দিয়ে লাভ নেই। প্রথম আলোর ডায়লগটি আমার কাছে যর্থাথ মনে হয়। “বদলে যাও বদলে দাও ”। এ কথার মাঝে শক্তি আছে , বিপ্লব আছে, সংস্কার আছে। শুধু বিরোধিতার স্বার্থে বিরোধিতা পরিবেশকে কলুষিত করবে। দরদী মন নিয়ে অন্যের কথা শুনুন গুরুত্ব দিন। ভুল হলে ধৈর্য্য সহকারে বুঝান। বুঝার জন্য সময় দিন সময় নিন। সবাইকে ভালবাসুন।

সবপন্থীকে ভালবাসুন । সবপক্ষকে ভালবাসুন । একদিন সবাই হৃদয়ের কাছাকাছি আসবে । একটি উন্নত, সভ্য সোনার বাংলাদেশ অবশ্যই আমরা গড়তে পারব। আদর্শিক জিদ আলোচনার ভিত্তিতে কমিয়ে আনতে হবে। সহনশীলতার পরিচয় দিয়ে উষ্ণ আন্তরিক মধুময় বিশ্বাসযোগ্য পরিবেশ তৈরী করতে পারলে জাতীয় ঐক্যমত্য তৈরী হবে। কেন অন্যপক্ষকে অস্তিত্ব বিনাশের হুমকী দেন? সবসময় একে অপরকে ষড়যন্ত্রকারী বলা জাতীয় ঐক্যমত্য তৈরীর জন্য হুমকী স্বরূপ। আসুন এমন ভাবি, কোন পক্ষই ষড়যন্ত্রকারী নন। সবাই এদেশের নাগরিক।

এদেশের উন্নতির ধ্যান জ্ঞ্যান করা সব পক্ষেরই উচিত। ক্ষমা করুন কেননা ক্ষমা হিংসা বিদ্বেষ কমায়। ক্ষমাহীন পরিবেশ সবপক্ষকে অস্থিতিশীল করছে, অস্থির করছে।

খালেদা জিয়া-কে নিয়ে এই লেখা সম্পূর্ণ ব্যক্তিগত, আপনারা যারা খালেদাকে পছন্দ করেন না এটা আপনাদের ব্যক্তিগত ব্যাপার। আমার এই লেখায় কেউ বিরোধিতা করবেন না। অনেকে আবার বলেন আমি নাকি হাসিনা ও খালেদার দালাল! আজ যদি এই জায়গায় শেখ হাসিনা থাকতও আমি একই ভাবে প্রতিক্রিয়া জানাতাম।